বন্ধুরা আমরা সবাই গুগল এডসেন্সের সাথে পরিচিতি। আমরা আমাদের পূর্বের টিউটোরিয়াল গুলোতে আমাদের গুগল এডসেন্স নিয়ে আলোচনা করে ছিলাম। আমারা আমাদের আজকের টিউটোরিয়ালে আপনাদেরকে শিখাতে যাচ্ছি কিভাবে গুগল এডসেন্সের এপ্লিকেশন ফর্ম পূরণ করতে হয়। আমাদের মাঝে অনেকে আছেন যারা ঠিক মত ফর্ম পূরণ করতে জানেন না। যার ফলে পরবর্তীতে তারা যদিও টাকা আয় করতে পারে কিন্তু সেই টাকা তারা তাদের হাতের মুঠোয় নিয়ে আসতে পারে না্ আপনাদের সুবিধার্তে আজ আমি স্ক্রীনশর্ট দিয়ে আপনাদেরকে বুঝিয়ে দিবো কিভাবে সঠিক ভাবে গুগল এডসেন্সের ফর্ম পূরণ করতে হয়। তাহলে আসুন আর দেরি না করে এখনই দেখে নেওয়া যাক।
ধাপ-১:- প্রথমে আপনাকে জিমেইল হতে একটি ইমেইল একাউন্ট খুলতে হবে। যদি আপনার একাউন্ট থেকে থাকে তাহলে আর নতুন করে খুলতে হবে না। তবে আপনি চাইলে খুলতে পারেন।
ধাপ-২: এখন আমাদেরকে এই লিংকে ক্লিক করে এই সাইটে যেতে হবে। এই সাইটে যাবার পরে আমাদেরকে SignUp বাটনে ক্লিক করতে হবে।
ধাপ-৩:- এখন আপনার সামনে একটি রেজিষ্ট্রেশন ফর্ম চলে আসবে। রেজিষ্ট্রেশন ফর্মটি খুবই সতর্কতার সাথে পূরণ করবেন।
একটু খেয়াল করে দেখুন Website URL এর ঘরটি। এই ঘরে আপনি যখন আপনার সাইটের এড্রেসটি টাইপ করবেন তখন অবশ্যই www. দিতে ভুলবেন না।
Website Language হতে আপনার সাইটের পোষ্ট গুলো আপনি কোন ভাষাতে লিখেছেন সেই ভাষা সিলেক্ট করুন।
বাকি জিনিস গুলো ছবিতে যে ভাবে দেওয়া আছে ঠিক সেই ভাবেই দিন।
ধাপ-৪:- এখন এই অংশে আমাদেরকে আমাদের নিজেদের এড্রেস দিতে হবে। নিচের ছবিটি একটু ভালো করে দেখুন এবং বুঝার চেষ্টা করুন।
আপনি যখন এই অংশটুকু পূরণ করবেন তখন আপনাকে সব কিছু খুব ভালো করে বুঝে পূরণ করতে হবে। আপনার কোন বানান যেন ভুল না হয়।
Account Type: এই ঘরে আপনি Individual সিলেক্ট করে দিন।
Country or Territory: আপনি কোন দেশ হতে আবেদন করছেন সেই দেশের নাম দিন। আপনি যদি বাংলাদেশ হতে আবেদন করে থাকেন তাহলে বাংলাদেশ সিলেক্ট করুন।
Payee Name: আপনার নাম লিখুন। আপনার ব্যাংক একাউন্টে যে নাম দিয়ে একাউন্ট খুলেছেন ঠিক সেই নাম এইখানে লিখুন। যদি আপনার কোন ব্যাংক একাউন্ট না থাকে তাহলে আপনি আপনার পরিবারের অন্য কারও নাম দিতে পারেন যার ব্যাংকে একাউন্ট আছে।
Post Code এর ঘরে অবশ্যই আপনার নিকটস্ত ডাক বিভাগের পোষ্টাল কোড ব্যবহার করুন। যেমন আমাদের চাঁদপুরের পোষ্টাল কোড ৩৬০০ কিন্তু আমার এলাকায় যে সাব-পোষ্ট অফিস আছে তার পোষ্টাল কোড ৩৬০১। আমি যখন আমার পোষ্টাল কোড দিয়েছিলাম তখন আমি ৩৬০০ না দিয়ে ৩৬০১ পোষ্টাল কোড ব্যবহার করে ছিলাম। তাই আপনিও আপনার নিকটস্ত পোষ্ট অফিসের পোষ্টাল কোড ব্যবহার করবে।
বাকি অংশ নিয়ে লিখলাম না। বাকি অংশ গুলো আপনি নিজিই বুঝতে পারবেন।
ধাপ-৫:- নিচের ছবিটি লক্ষ্য করুন্ ছবিটি যে ভাবে দেওয়া আছে ঠিক সেই ভাবেই পূরণ করুন।
ছবির মত করে পূরণ করা হয়ে গেলে Submit Information বাটনে ক্লিক করুন।
ধাপ-৬:- এখন আপনার সকল তথ্য গুলোকে একবারে দেখাবে। আপনাকে শেষ বারের মত চেক করতে হবে কোথাও কোন তথ্য ভুল হয়েছে কিনা। যদি ভুল হয়ে থাকে তাহলে আপনি তা ঠিক করার সুযোগ পাবেন।
ধাপ-৭:- এখন আপনাকে কি করতে হবে আশা করি তা আমাকে আর বলতে হবে না।
এপ্লিকেশন সাবমিন করার ২-৩ ঘন্টা পরে আপনাকে একটি মেইল পাঠানো হবে। সেখানে আপনাকে অস্থায়ী ভাবে এপ্রুখ করা হবে। আপনি এডসেন্স একাউন্টে লগইন করতে পারবেন। সেইখান থেকে সকল কাজ করতে পারবেন। আপনাকে বলা হবে একাউন্টে লগইন করে এড ইউনিট তৈরি করে এড কোড নিয়ে আপনার সাইটে বসাতে(যে সাইটের জন্য এডসেন্স আবেদন করেছেন।)। কোড বসানোর পরে তারা প্রায় ৩-৭ দিনের মত সময় নেয় আপনার এপ্লিকেশন রিভিউ করার জন্য। কিভাবে এড ইউনিট তৈরি করতে হয় এই বিষয় গুলো নিয়ে আমরা আপনাদের কাছে আমাদের পরবর্তী টিউটোরিয়ালে নিয়ে হাজির হবো। সেই পর্যন্ত সুস্থ থাকবেন, ভালো থাকবেন।
ধন্যবাদ সবাইকে।